শাহীন ক্যাডেট স্কুল

শাহীন ক্যাডেট স্কুল

 

 

কার্যক্রম‍

প্লে থেকে কেজি ফাইভ

ট্রেনিং প্রাপ্ত শিক্ষক দ্বারা পাঠদান করানো হয়।

সুস্থ সাংস্কৃতিক চর্চা ও কুরআন পাঠের ব্যবস্থা।

কবিতা আবৃতি, বিতর্ক, হামদ-নাত, হাতের লেখার প্রতিযোগিতা

শিক্ষকদের Monthly Home Visit.

ভর্তি পদ্ধতি

শূণ্য আসনে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়।

(প্লে ও নার্সারি শ্রেণিতে সরাসরি ভর্তি)


 

  

বিশেষ দিকসমূহ

 

*** সর্বাধুনিক শিক্ষা ব্যবস্থার মডেল অনুযায়ী ‘শাহীন ক্যাডেট স্কুল’ পরিচালিত।স্কুলটিতে উপকরণ ও বাস্তব উদাহরণের মাধ্যমে শিক্ষার্থীদের সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় পাঠদান করা হয় বলে অতিরিক্ত গৃহশিক্ষক বা কোচিং-এর প্রয়োজন হয় না।

*** প্রতিদিন স্কুলে এবং শ্রেণিকক্ষে কথোপকথনের মাধ্যমে  এর চর্চা করা। ফলে একজন শিক্ষার্থী ইংরেজি বিষয়ে তুলনামূলক অধিক জ্ঞান অর্জন করতে পারে। সহজ সকল  ব্যবহার করে  কে আকর্ষণীয় করে উপস্থাপন করা।

*** স্কুলটিতে একাডেমিক শিক্ষার পাশাপাশি রয়েছে চিত্রাঙ্কন, শরীর চর্চা ও শারীরিক কসরৎ, সাহিত্য ও সাংস্কৃতির চর্চা এবং বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ।

*** শিক্ষার্থীদের যুযোপযোগী ও ধারাবাহিক শিক্ষা প্রদানের লক্ষ্যে শাহীন শিক্ষা পরিবার-এর অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী কর্তৃক রচিত ‘বেসিক প্রকাশনী’ ও ‘শাহীন পাবলিকেশন্স’-এর প্রকাশিত বিভিন্ন গবেষণামূলক বই-এর মাধ্যমে পাঠদান করা হয়। এ কারণে প্রাথমিক পর্যায় থেকেই ইংরেজি ও গণিতের ভিত্তি মজবুত হয়।

*** দুর্বল ও সবলদের জন্য মেধাভিত্তিক ব্যাচ তৈরি করে পাঠদান। দুর্বল শিক্ষার্থীদের দুর্বর বিষয়/পাঠ () চিহ্নিতকরণ সাপেক্ষে পৃথকভাবে ঘাটতি পূরণে ব্যবস্থা নেওয়া হয়।

*** সর্বোপরি এদেশের শিক্ষা ও পাঠ্যক্রম এবং আধুনিক বিশ্বের চিন্তা চেতনার সাথে তাল মিলিয়ে এক ভিন্ন মাত্রার শিক্ষাদানে অঙ্গীকারাবদ্ধ এ স্কুলটি নিজস্ব শিক্ষা ক্যালেন্ডার ও শিক্ষা উপকরণ ব্যবহার করে।

*** সরকারী অনুমোদন প্রাপ্ত বলে সরাসরি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ/ব্যবস্থা রয়েছে।

 

 ব্যতিক্রম ও অন্যান্য দিকসমূহ

 

*** সঠিক নিয়মে বর্ণ লেখা এবং হাতের লেখা সুন্দর করার কৌশল শিক্ষা দেওয়া হয়।

*** সপ্তাহের শুরুতে সাপ্তাহিক পড়ার তালিকা ও পাঠ্য বইকে প্রাধান্য দিয়ে সহজ ও সাবলিল ভাষার তৈরিকৃত নোট প্রদান।

*** স্কুল কর্তৃপক্ষ কর্তৃক প্রশ্নপত্র প্রণয়ন, নিরপেক্ষ পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র মূল্যায়ন।

*** শিক্ষকদের Monthly Home Visit।

*** মেধাবী শিক্ষার্থীদের পরীক্ষান্তে পুরস্কার প্রদান।

*** জন্য এবং স্কুলের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করতে ছাতা, দোলনা, স্লিপার, ঢেঁকি প্রভৃতি রাইডস-এর সমন্বয়ে রয়েছে আকর্ষণীয় শিশুপার্ক।

*** পাঠদানের কৌশল সম্পর্কে ধারণা নেওয়ার জন্য শিক্ষকদের মাসিক 2 ঘন্টার শ্রেণিভিত্তিক পরামর্শ সভা করা হয়। এক শাখার শিক্ষক অন্য শাখায় প্রেরণ করে, দুই ভাবে মতামত গ্রহণের মধ্যদিয়ে, শিক্ষকদের আদর্শ শিক্ষক-এ রূপান্তর। উদাহরণস্বরূপ: নিজের ভুলগুলো সংশোধন এবং অন্যের ভুলগুলো নির্বাচন করা, অতপর আলোচনা করে পাঠদানের সঠিক সিদ্ধান্ত নেওয়া।

*** বৎসরে ৪টি সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেমিস্টার পরীক্ষায় ভাল ফলাফলের লক্ষ্যে মাসিক এবং মাসিক পরীক্ষায় সন্তোষজনক ফলাফলের প্রত্যাশায় সাপ্তাহিক পরীক্ষার ব্যবস্থা। সাপ্তাহিক পরীক্ষার প্রস্তুতির জন্য দৈনিক কঠোরভাবে One By One পড়া আদায়ের ব্যবস্থা।

*** তিন মাস পর পর শিক্ষক-অভিভাবক সমাবেশ।

*** সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য রয়েছে বাধ্যতামূলক কম্পিউটার শিক্ষা। বিনোদনের

বাবা হিসেবে-প্রতিদিন ১ ঘন্টার জন্য হলেও সন্তানের খোঁজ-খবর নিতে পারলে সবচেয়ে উত্তম হবে।

মা হিসেবে-বাসায় পাঠের পরিবেশ এবং সময়মত খাবার পরিবেশন করলে সন্তানের লেখা-পড়ার মনোযোগ বৃদ্ধি পাবে।